বুধবার, ১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১ , ২২ শাওয়াল ১৪৪৫

খেলা

যুক্তরাষ্ট্রের প্রধান কোচের দায়িত্বে স্টুয়ার্ট ল

ক্রীড়া ডেস্ক এপ্রিল ১৮, ২০২৪, ১৩:১০:৩১

105
  • ছবি: ইন্টারনেট

গুঞ্জন ছিল বাংলাদেশ জাতীয় দলের কোচিং স্টাফে যুক্ত হবেন স্টুয়ার্ট ল। তবে শেষ পর্যন্ত সেটা সত্যি হল না। যুক্তরাষ্ট্রের প্রধান কোচের দায়িত্ব নিলেন সাবেক এই অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান। বাংলাদেশ জাতীয় দল ও যুব দলের সাবেক এই কোচ নতুন অভিযান শুরু করবেন বাংলাদেশের বিপক্ষে সিরিজ দিয়েই। টি-টোয়েন্টি বিশ্বকাপের ঠিক আগে আগামী মাসে বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে যুক্তরাষ্ট্র।

ল অধীনে গত জানুয়ারি-ফেব্রুয়ারিতে যুব বিশ্বকাপে খেলেছে বাংলাদেশ। পরে জাতীয় দলের ব্যাটিং কোচ হতে আবেদন করেছিলেন তিনি। তার নাম বিবেচনায়ও ছিল বেশ ভালোভাবেই। শেষ পর্যন্ত যদিও দায়িত্বটি পাননি তিনি।

আগামী জুনে দেশের মাঠে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলবে যুক্তরাষ্ট্র। নতুন দায়িত্বে কাজ শুরু করতে তাই মুখিয়ে আছেন ল, ‘এই সময়ে যুক্তরাষ্ট্র ক্রিকেটের সঙ্গে যুক্ত হতে পারা দারুণ রোমাঞ্চকর এক সুযোগ। সহযোগী দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট সবচেয়ে শক্তিশালী দলগুলির একটি এবং আমার বিশ্বাস সামনের পথচলায় সমীহ জাগানিয়া একটি স্কোয়াড আমরা গড়তে পারব।’

ল আরও বলেন, ‘আপাতত প্রথম কাজ হবে বাংলাদেশ সিরিজের জন্য দলকে তৈরি করা এবং এরপর আমাদের দৃষ্টি থাকবে দেশের মাঠে বিশ্বকাপে, যা হবে বিশাল এক ব্যাপার।’

ল এর আগে বাংলাদেশ (২০১১–১২) ও ওয়েস্ট ইন্ডিজের (২০১৭–১৮) প্রধান কোচের দায়িত্ব পালন করেছেন। শ্রীলঙ্কা ও আফগানিস্তানের কোচ হিসেবেও অন্তর্বর্তীকালীন দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশ অনূর্ধ্ব–১৯ দলের প্রধান কোচ হিসেবেও দায়িত্ব পালন করেছেন ল। তাঁর অধীনেই ২০১২ সালে প্রথমবার এশিয়া কাপের ফাইনালে ওঠে বাংলাদেশ। অস্ট্রেলিয়ার ক্রিকেটের সঙ্গেও যুক্ত ছিলেন ল। অস্ট্রেলিয়া জাতীয় দলের ব্যাটিং কোচ ছিলেন, অস্ট্রেলিয়া অনূর্ধ্ব–১৯ দলকেও কোচিং করিয়েছেন।

নিউজজি/সিআর

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন